1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. adrienne.edmonds@banknews.online : adrienneedmonds :
  3. annette.farber@ukbanksnews.club : annettefarber :
  4. celina_marchant44@ukbanksnews.club : celinamarchant5 :
  5. mahmudCBF@gmail.com : Mahmudul Hasan : Mahmudul Hasan
  6. marti_vaughan@banknews.live : martivaughan6 :
  7. randi-blythe78@mobile-ru.info : randiblythe :
  8. harmony@bestdrones.store : velmap38871998 :
মাওঃআব্বাসী ও ডা: জাফরুল্লাহর মধ্যে টকশোর উদ্যোগ, কতটা যুক্তিযুক্ত?
সোমবার, ১৪ জুন ২০২১, ০৫:২১ অপরাহ্ন

মাওঃআব্বাসী ও ডা: জাফরুল্লাহর মধ্যে টকশোর উদ্যোগ, কতটা যুক্তিযুক্ত?

আহমদ মনির
  • আপডেট সময় : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ৪১৬ বার পড়া হয়েছে

মাওলানা এনায়েত উল্ল্যাহ আব্বাসী ও ডা: জাফরুল্লাহ চৌধুরীর মধ্যে টকশো আয়োজনের উদ্যোগ নিয়েছে ফেস দ্যা পিপল। বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ইসলামে রাজনীতি ও নারী অধিকার’। মাওলানা আব্বাসীর সাথে উক্ত বিষয়ে আলাপে ডা: জাফরুল্লাহকে আনা নিয়ে কিছু মানুষকে বিস্মিত হতে দেখছি। যারা জাফরুল্লাহকে কেবল ডাক্তার হিসেবেই দেখছেন, তাদের কাছে একজন আলেমের সাথে ডাক্তারের টকলো অনভিপ্রেত মনে হওয়া অস্বাভাবিক নয়।

অবশ্য ডা: জাফরুল্লাহ সম্পর্কে যারা কিছুটা অবগত আছেন, তাদের কাছে উক্ত টকশোর অতিথি সিলেকশন অমূলক মনে হবার কথা নয়। ডাক্তার জাফরুল্লাহ পেশায় একজন চিকিৎসক তাতে কোন সন্দেহ নেই। তবে পেশাকে ছাপিয়ে তিনি সেকুলার নাগরিক সমাজের গুরুত্বপূর্ণ মুখ ও রাজনৈতিকভাবে সক্রিয় একজন মানুষ। তিনি যদিও প্রথাগত কোন রাজনৈতিক দল করেন না, তবে গণতান্ত্রিক রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান সিভিল সোসাইটির একজন প্রভাবশালী অ্যাক্টিভিস্ট, বুদ্ধিজীবী হিসেবে রাজনীতিতে ভূমিকা রাখেন। তারা দল করেন না, রাজনীতি করেন‌। রাজনৈতিক দলকে প্রভাবিত করেন, বিদেশি এম্বেসিতে সক্রিয় যোগাযোগও রক্ষা করেন।

আর ব্যক্তি জাফরুল্লাহ’র ইসলামী রাজনীতির বিরুদ্ধে অবস্থান নতুন নয়, বলা চলে সারা জীবন তিনি এ কাজে সক্রিয়। ইসলাম তাদের কাছে পশ্চাৎপদতা, উন্নতি ও প্রগতির পথে অন্তরায়। এছাড়া ছাত্রজীবনে ডা: জাফরুল্লাহ ছাত্র ইউনিয়নের করছেন। তার ছোট বোন আলেয়া ইডেন কলেজের নির্বাচনে ছাত্র ইউনিয়নের প্রার্থী হিসেবে লড়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে। জাফরুল্লাহর বাবা ছিলো সরাসরি মাস্টারদা সূর্যসেনের ছাত্র। পালি অধ্যায়ন করেছেন, এছাড়া ব্রিটিশ যুগের বামপন্থী বিপ্লবী দস্তিদার পরিবারের সদস্যরা জাফরুল্লাহ’র বাবার বাড়িতেই আশ্রয় নিয়েছিলো। জাফরুল্লাহ নিজে বিভিন্ন সময় মন্ত্রীত্বের অফার প্রত্যাখান করে বাইরে থেকে রাজনীতিতে তার আদর্শ ছড়াতে সচেষ্ট থেকেছেন।

মার্কিন ব্লকের সাথে ঘনিষ্টতা রেখেও আজীবন ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রের পক্ষে এবং ইসলামপন্থার বিরুদ্ধে কাজ করে আসছেন ডা: জাফরুল্লাহ। তার মতো ঝানু সেকুলারের সাথে ‘ইসলামে রাজনীতি’ নিয়ে আলেমদের টকশো হতেই পারে। ড. আব্বাসী সাহেব যদি এবারও আল্লাহর রহমতে ঠিক মতো কুযুক্তির খন্ডন করতে পারেন তা সাধারণ মানুষের ভুল ধারণা ভাঙতে অবদান রাখবে আমাদের বিশ্বাস। তবে উক্ত বিষয়ে জাফরুল্লাহ থেকেও শক্ত কারও সাথে টকশোর প্রয়োজনতাও স্বীকার করি। আপতত ২৫ তারিখের টকশো দেখার অপেক্ষায় রইলাম।

 

 


প্রিয় পাঠক, ‘দিন রাত্রি’তে লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই লিংকে ক্লিক করে- ‘দিনরাত্রি’তে আপনিও লিখুন

লেখাটি শেয়ার করুন 

এই বিভাগের আরো লেখা

Useful Links

Thanks

© All rights reserved 2020 By  DinRatri.net

Theme Customized BY LatestNews