1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. adrienne.edmonds@banknews.online : adrienneedmonds :
  3. annette.farber@ukbanksnews.club : annettefarber :
  4. camelliaubq5zu@mail.com : arnider :
  5. patsymillington@hidebox.org : bennystenhouse :
  6. steeseejep2235@inbox.ru : bobbye34t0314102 :
  7. nikitakars7j@myrambler.ru : carljac :
  8. celina_marchant44@ukbanksnews.club : celinamarchant5 :
  9. sk.sehd.gn.l7@gmail.com : charitygrattan :
  10. clarencecremor@mvn.warboardplace.com : clarencef96 :
  11. chebotarenko.2022@mail.ru : dorastrode5 :
  12. lawanasummerall120@yahoo.com : eltonvonstieglit :
  13. tonsomotoconni401@yahoo.com : fmajeff171888 :
  14. gennieleija62@awer.blastzane.com : gennieleija6 :
  15. judileta@partcafe.com : gildastirling98 :
  16. katharinafaithfull9919@hidebox.org : isabellhollins :
  17. padsveva3337@bk.ru : janidqm31288238 :
  18. michaovdm8@mail.com : latmar :
  19. mahmudCBF@gmail.com : Mahmudul Hasan : Mahmudul Hasan
  20. marti_vaughan@banknews.live : martivaughan6 :
  21. crawkewanombtradven749@yahoo.com : marvinv379457 :
  22. deirexerivesubt571@yahoo.com : meridithlefebvre :
  23. lecatalitocktec961@yahoo.com : normanposey6 :
  24. guscervantes@hidebox.org : ophelia62h :
  25. margarite@i.shavers.skin : pilargouin7 :
  26. gracielafitzgibbon5270@hidebox.org : princelithgow52 :
  27. randi-blythe78@mobile-ru.info : randiblythe :
  28. berrygaffney@hidebox.org : rose25e8563833 :
  29. incolanona1190@mail.ru : sibyl83l32 :
  30. pennylcdgh@mail.com : siribret :
  31. ulkahsamewheel@beach-drontistmeda.sa.com : ulkahsamewheel :
  32. harmony@bestdrones.store : velmap38871998 :
  33. karleengjkla@mail.com : weibad :
  34. dhhbew0zt@esiix.com : wpuser_nugeaqouzxup :
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন টাইটেল সমাচার
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন টাইটেল সমাচার

সাইফুল ইসলাম রুবাইয়াৎ
  • আপডেট সময় : রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ৫৯২ বার পড়া হয়েছে
Internationally-renowned-title-news

প্রায়ই দেখা যায়, বিভিন্ন ওয়াজ-মাহফিলে কিছু আলেম বা বক্তার নামের আগে/পরে ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন’ টাইটেল লাগানো থাকে। এটা একটা ফ্যাশান হয়ে দাঁড়িয়েছে। এরা বা এদের ভক্তরা কি জানে যে, ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন’ কাকে বলে? অবশ্যই না।

বাংলা একাডেমি থেকে প্রকাশিত ব্যবহারিক বাংলা অভিধানে ‘আন্তর্জাতিক’ শব্দের অর্থ লেখা আছে, ১ বিভিন্ন রাষ্ট্র সম্বন্ধীয়, সর্বজাতি সম্পর্কিত। ২ সকল জাতি বা রাষ্ট্রের মধ্যে প্রচলিত।

সুতরাং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানে, অন্যান্য রাষ্ট্র বা জাতির মাঝে যিনি খ্যাতি পেয়েছেন। আমাদের দেশের ঐসব খেতাবধারী কথিত আলেম স্বজাতি ছাড়া অন্যান্য জাতির কাছে বা অন্যান্য রাষ্ট্রে বক্তা বা আলেম হিসেবে কতোটুকু খ্যাতি পেয়েছেন বা আদৌ পেয়েছেন কি? অন্যান্য জাতির মাঝে তাদের উল্লেখযোগ্য ভক্ত আছে কি?

সহজ কথায়, যিনি তার এলেম দিয়ে অন্যান্য জাতিকে প্রভাবিত করতে পেরেছেন, তিনি আন্তর্জাতিক আলেম। আর তিনি তাদের কাছে খ্যাত হলে, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বা খ্যাতিমান হবেন। অর্থাৎ প্রত্যেক আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা বা আলেমকে আগে আন্তর্জাতিক মহলে পরিচিত বা প্রভাবশালী হতে হবে; এরপর আন্তর্জাতিক খ্যাতিমান হবেন। এমন বক্তা বা আলেম এদেশে কে কে আছেন বা আদৌ কেউ আছেন কি?

দেশের কোনো বক্তা বা আলেম বিদেশে গিয়ে ওখানকার প্রবাসী মহলে জনপ্রিয় হলেই কি তিনি আন্তর্জাতিক হয়ে যাবেন? মোটেও না। কেননা, ঐ প্রবাসীরা তো আলাদা কোনো জাতি নয়, বরং ঐ বক্তা বা আলেমেরই স্বজাতি। তেমনি, একজন আলেম কামিল পাশ, এমএ পাশ, বিসিএস ক্যাডার, ডক্টরেট, প্রিন্সিপাল, হাফেজ, ক্বারী, বহু ভাষাবিদ, খলীফা, পীর সাব ইত্যাদি অনেক ডিগ্রীধারী ও গুণধর কিংবা কোনো সংগঠনের মাথা-মণ্ডু হতে পারেন। কিন্তু তিনি অন্যান্য জাতিকে প্রভাবিত করতে না পারলে বা অন্যান্য জাতির মাঝে তার উল্লেখযোগ্য ভক্ত না থাকলে, তিনি অবশ্যই আন্তর্জাতিক মানের নন; আন্তর্জাতিক খ্যাতিমান হওয়ার তো প্রশ্নই ওঠে না।

মজার ব্যাপার হচ্ছে, এদেশে এমন কিছু অগা রয়েছে, যারা কোনো আলেম আরবি, ফার্সি, উর্দু, হিন্দি, ইংরেজি ইত্যাদি ভাষা জানলেই কিংবা আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারী হলেই অথবা প্রবাসীদের কাছে ওয়াজ-নসীহত করে এলেই, তাকে ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন’ ভাবা শুরু করে দেয়!

আরেকটি কথা, আরবী ভাষা জানলেই কি কেউ আলেম হয়ে যাবেন? তাহলে আরব দেশগুলোর প্রত্যেক নাগরিক কি আলেম? বাংলাদেশের কোনো আরবীবিদ কি তাঁর বক্তব্য বা এলেম দিয়ে কোনো আরব জনগোষ্ঠীকে আজো প্রভাবিত করতে পেরেছেন? তেমনি, এদেশের কোনো ইংরেজি-জানা আলেম পাশ্চত্যে গিয়ে প্রবাসীদের অনুষ্ঠানে লেকচার ঝেড়ে এলেই তিনি ‘আন্তর্জাতিক’ হয়ে যাবেন না – যতোক্ষণ পর্যন্ত অন্যান্য জাতির কাছে তিনি পরিচিত না হবেন কিংবা অন্যান্য জাতির মাঝে তার উল্লেখযোগ্য ভক্ত বা অনুসারী তৈরী না হবে অথবা তাদের তিনি প্রভাবিত করতে না পারবেন। এদেশের ফার্সি, উর্দু, তুর্কি, হিন্দি ইত্যাদি ভাষা জানা আলেমদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

তাহলে, আন্তর্জাতিক বক্তা বা আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা কাকে বলে?

উল্লিখিত যুক্তিগুলো মাথায় রেখে, আমরা বলতে পারি যে,

আন্তর্জাতিক বক্তা: যার অন্তত ৫টি বক্তব্য অন্তত ৩টি দেশের উল্লেখযোগ্য অধিবাসী (ঐ বক্তার স্বজাতি প্রবাসীরা নয়) তাদের ভাষায় শুনেছে কিংবা জেনেছে বা বুঝেছে – এমন প্রমাণ পাওয়া গেলে, তাকে আন্তর্জাতিক বক্তা বলা যেতে পারে। এক্ষেত্রে ঐ বক্তা তার ঐসব বক্তব্য ঐ ৩টি দেশে গিয়েও পেশ করতে পারে কিংবা কোনো অডিও বা ভিডিও বা টিভি চ্যানেলের মাধ্যমেও পেশ করতে পারে।

আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা: যার অন্তত ১টি বক্তব্য অন্তত ৩টি দেশের অধিবাসী (ঐ বক্তার স্বজাতি প্রবাসীরা নয়) তাদের ভাষায় শুনেছে কিংবা জেনেছে বা বুঝেছে এবং তাদের কাছে (ঐসব দেশের জনপ্রিয় মিডিয়ায়) তা জনপ্রিয়তা পেয়েছে – এমন প্রমাণ পাওয়া গেলে, তাকে আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা বলা যেতে পারে; যেমন- তুর্কি রাষ্ট্রপতি রজব তৈয়ব এরদোগান, মালয়শিয়ার সাবেক রাষ্ট্রপতি মাহাথির বিন মুহাম্মাদ, আহমেদ দিদাত, আবুল আলা মওদুদী, ডাঃ জাকির নায়েক, ডঃ তাহেরুল কাদেরী প্রমুখ। তারা যে মতাদর্শীই হন না কেন, বিভিন্ন জাতির কাছে তারা জনপ্রিয় বক্তা ও ব্যক্তিত্ব।

আমার জানা মতে, বাংলাদেশে কোনো সুন্নী আন্তর্জাতিক বক্তা নেই; আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা তো অনেক পরের কথা। বাংলাদেশে যেসব সুন্নী বক্তা ঐসব টাইটেল লাগায়, তারা দু’ নম্বরি করে! এরা করে কী, কয়েকটি দেশের প্রবাসী বাংলাদেশীদের অনুষ্ঠানে বক্তব্য পেশ করে এসে বাণিজ্যিক বা আত্মপ্রচারের উদ্দেশে আন্তর্জাতিক বক্তা বা আন্তর্জাতিক খ্যাতিমান বক্তা বনে যায়। এটা পরিষ্কার ধোঁকাবাজি। সস্তা জনপ্রিয়তা পেতেই এরা এসব করে থাকে।

কাজেই, অনায়াসে বলতে পারি, কোনো বক্তার বক্তব্য দুনিয়ার সকল দেশে বসবাসরত তার স্বজাতি প্রবাসীরা নিয়মিত শুনলেও সে আন্তর্জাতিক বক্তা হবে না – যতোক্ষণ অন্তত ৩টি দেশের উল্লেখযোগ্য অধিবাসী তার বক্তব্য তাদের ভাষায় শুনবে কিংবা জানবে বা বুঝবে। কেউ আমার এসব বক্তব্য যুক্তি দিয়ে খণ্ডাতে পারলে, কৃতার্থ হবো। আল্লাহুতা’লা আমাদের দেশের আলেমদের নফসানিয়ত থেকে হেফাজত করে খুলুসিয়ত দান করুক। ধন্যবাদ।

 


 

প্রিয় পাঠক, ‘দিন রাত্রি’তে লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই লিংকে ক্লিক করে- ‘দিনরাত্রি’তে আপনিও লিখুন

 

 


প্রিয় পাঠক, ‘দিন রাত্রি’তে লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই লিংকে ক্লিক করে- ‘দিনরাত্রি’তে আপনিও লিখুন

লেখাটি শেয়ার করুন 

এই বিভাগের আরো লেখা

Useful Links

Thanks

দিন রাত্রি’তে বিজ্ঞাপন দিন

© All rights reserved 2020 By  DinRatri.net

Theme Customized BY LatestNews