1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. adrienne.edmonds@banknews.online : adrienneedmonds :
  3. annette.farber@ukbanksnews.club : annettefarber :
  4. celina_marchant44@ukbanksnews.club : celinamarchant5 :
  5. mahmudCBF@gmail.com : Mahmudul Hasan : Mahmudul Hasan
  6. marti_vaughan@banknews.live : martivaughan6 :
  7. randi-blythe78@mobile-ru.info : randiblythe :
  8. harmony@bestdrones.store : velmap38871998 :
একজন মাহির বিদায় ও ক্রিকেটীয় পরিসংখ্যান
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১১:২৩ অপরাহ্ন

একজন মাহির বিদায় ও ক্রিকেটীয় পরিসংখ্যান

মো. মিনহাজুল ইসলাম
  • আপডেট সময় : রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ৪২৭ বার পড়া হয়েছে
Image Source: indianexpress.com

রান আউটে শুরু, আবার রান আউটেই ক্যারিয়ারের শেষ! জি বলছি ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির কথা। জীবন বড়ই অদ্ভুত, আরো অদ্ভুত এমন বিদায়গুলো, যেগুলো নাটকের চেয়েও নাটকীয়। সব খেলোয়াড়ই মাঠে থেকে বিদায়ী সংবর্ধনা পায় না, অনেককেই তাই বেছে নিতে হয় সামাজিক যোগাযোগমাধ্যম বা গণমাধ্যমকে। ভারতের স্বাধীনতা দিবসে, মাহিও তাই নিজের ক্যারিয়ার শেষ করার ঘোষণা দিলেন ইন্সটাগ্রামে। ভক্তদের কাঁদিয়ে শেষ করলেন নিজের এক বর্ণাঢ্য ক্যারিয়ার।

এক নজরে মাহির সব অর্জন দেখে নেওয়া যাক: গেলো বিশ্বকাপে ভারতের শেষ ম্যাচটাই যে মহেন্দ্র সিং ধোনি (মাহি) এর আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ হবে, তা কেউ কি আন্দাজ করতে পেরেছিল? স্বয়ং ধোনিও হয়তো এমন বিদায় হবে, তা ভাবেনি। মাঝে মহেন্দ্রের বিদায় নিয়ে হয়েছে অনেক নাটকীয়তা, তবে আজ অবসর নিয়ে সব নাটকেরই ইতি টানলেন মাহি নিজেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদায় জানিয়ে দিলেন, বললেন শেষ হয়েছে তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে লিখেছেন— ‘পুরো ক্যারিয়ারজুড়ে আমাকে ভালোবাসা ও সমর্থনের জন্য সবাইকে অনেক ধন্যবাদ। ৭টা ২৯ মিনিট (আজ) থেকে আমাকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নেন।’

এই বিদায়বার্তার সঙ্গে একটি ভিডিও পোস্ট করেছেন ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যান ধোনি। ভিডিও বার্তায় ফুটে উঠেছে মাহির ১৫ বছরের পুরো ক্যারিয়ারটাই। যেটি বর্ণিল হয়ে আছে একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি টুর্নামেন্ট জেতার অনন্য রেকর্ডও।

ভারতীয় অধিনায়কদের অধিনায়ক মাহির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২৩ ডিসেম্বর, ২০০৪। আর মাহির নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল ১০ জুলাই, ২০১৯।

নিজের ক্রিকেটীয় জীবনে, একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ভিন্ন টুর্নামেন্টই জিতিয়েছেন ভারতকে। সেগুলো হলো— টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি। ব্যাটিং করেছেন পাকা ফিনিসারের মতো, সব সংস্করণ মিলিয়ে রান করেছেন মোট ১৭ হাজার ২৬৬! বল করেও জীবনে একটি আন্তর্জাতিক উইকেট পেয়েছিলেন মাহি। অন্যদিকে সারাবিশ্বের উইকেটরক্ষকদের মধ্যেও তিনিই সাফল্যের চূড়ায়, মোট ৮২৯ টি ডিসমিসালের রেকর্ড তার খাতায়, স্টাম্পিং করে গড়েছেন বিশ্ব রেকর্ড।

মাহির ক্রিকেটীয় জীবন ও পরিসংখ্যান:

আন্তর্জাতিক অভিষেক— ২৩ ডিসেম্বর, ২০০৪
শেষ আন্তর্জাতিক ম্যাচ— ১০ জুলাই, ২০১৯
অবসর— ১৫ আগস্ট, ২০২০

ব্যাটিং ক্যারিয়ার:
৯০ টি টেস্ট ম্যাচে ৩৮.০৯ গড়ে মোট ৬ টি সেঞ্চুরিতে করেছেন ৪৮৭৬ রান। টি-টোয়েন্টিতে ৯৮ টি ম্যাচে ৩৭.৬০ গড়ে করেছেন ১৬১৭ রান। তবে সাফল্য বেশি পেয়েছেন ওয়ানডেতে, ৩৫০ ওয়ানডেতে পেয়েছেন ১০ সেঞ্চুরি, ১০৭৭৩ রান করেছেন ৫০.৫৭ গড়ে।

কিপিং ক্যারিয়ার:
ভারতের হয়ে ৯০ টেস্ট খেলা মাহি টেস্টে ৩৮ টি স্টাম্পিং এর পাশাপাশি ক্যাচ নিয়েছেন ২৫৬ টি।
টেস্টের তুলনায় ৮ টি বেশি টি- টোয়েন্টি খেলে স্টাম্পিং ও ক্যাচ নিয়েছেন যথাক্রমে ৩৪ টি ও ৫৭ টি।
আর ওয়ানডেতে ৩৫০ টি ম্যাচে ৩২১ টি ক্যাচের পাশাপাশি স্টাম্পিং করেছেন ১২৩ টি।

বোলিং ক্যারিয়ার:
টি-টোয়েন্টিতে কখনো হাত না ঘুরালেও টেস্ট ও ওয়ানডেতে ঘুরিয়েছেন দলের প্রয়োজনে। টেস্টে ৯৬ বল করে ৬৭ রান খরচায় কোনো উইকেট পাননি অবশ্য। তবে ওয়ানডেতে ৩৬ বলে ৩১ রান খরচায় পেয়েছেন ১ টি উইকেট, এটিই তার একমাত্র আন্তর্জাতিক উইকেট।

এদিকে, একই দিনে মাহির আরেক সহযোদ্ধা সুরেশ রায়নাও একই পথে হাঁটলেন, ইন্সটাগ্রামে রায়নাও নিজের অবসরের ঘোষণা দিলেন।

 

 


প্রিয় পাঠক, ‘দিন রাত্রি’তে লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই লিংকে ক্লিক করে- ‘দিনরাত্রি’তে আপনিও লিখুন

লেখাটি শেয়ার করুন 

এই বিভাগের আরো লেখা

Useful Links

Thanks

© All rights reserved 2020 By  DinRatri.net

Theme Customized BY LatestNews